Web design এবং Web development এর মধ্যে পার্থক্য কি?
http://popcorn-it.com/
Web design
একটি ওয়েবসাইটর বাহ্যিক রূপটাই হচ্ছে ওয়েব ডিজাইন। যেসব কাজের মাধ্যমে ওয়েবসাইটের বাহ্যিক রূপদেয়া হয় যেমন – ফটোশপ দিয়ে ডিজাইন করা, HTML দিয়ে মার্কআপ করা , CSS দিয়ে স্টাইল যুক্ত করা ইত্যাদি বিষয় ওয়েব ডিজাইনের অর্ন্তভুক্ত।
এখানে একটু মতভেদ আছে অনেকে শুধু ফটোশপের ডিজাইনকেই ওয়েব ডিজাইন মনে করেন। HTML , CSS ইত্যাদি বিষয় যেহেতু কোডিং এর সাথে সম্পৃক্ত সেগুলোকে development এর মধ্যে অন্তর্ভুক্ত মনে করেন।
অনেকে আবার জাভাস্ক্রীপ্ট, জেকুয়েরী কে ওয়েব ডিজাইনের বিষয় বলে থাকেন। কারন এগুলো দিয়েও ডিজাইন যুক্ত করা হয়।
Web development
একটি ওয়েবসাইটি ডিজাইনের পর সেটিকে ব্যবহার উপযোগী করে গড়ে তোলে ওয়েব ডেভেলপাররা। ওয়েবসাইটের বিভিন্ন অভ্যন্তরীন কার্যকলাপের প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করার জন্য ওয়েব ডেভেলপাররা বিভিন্ন প্রোগামিং ভাষা ব্যবহার করেন যেমন – PHP, SQL , Python, Ruby ইত্যাদি।
Front-End Development এবং Back-End Development বলতে কি বুঝায় ?
Front-End Development
ওয়েবসাইটের সব দৃশ্যমান বস্তুই Front-End Development অর্ন্তরভুক্ত । মূলত তিনটি ভাষা Front-End Developer ব্যবহার করে থাকে HTML, CSS, JavaScript । এর মূল উদ্দেশ্য হচ্ছে এমনভাবে ওয়েবসাইটের কন্টেন্ট প্রদর্শন করা যাতে ব্যবহারকারী খুব সহজেই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারে এবং ওয়েবসাইটটি দৃষ্টিনন্দন হয়।
Front-End Developer তাদের কাজের সুবির্ধাতে বিভিন্ন ল্যাংগুয়েজের লাইব্রেরী এবং বিভিন্ন ফ্রেমওয়ার্ক ব্যবহার করে থাবে যেমন- jQuery (JavaScript Library ), Less (CSS Library) , Bootstrap (Front End-Framework) ইত্যাদি ।
Back-End Development
Back-End Development টাকে একটি ওয়েবসাইটের মস্তিস্ক (brain) বলা যায়। Back-End ডেভেলপাররা যা করে তা একজন ব্যবহারকারী সরাসরি দেখে না। এটি তৈরি হয় ওয়েবসাইটের সার্ভার সাইট ল্যাংগুয়েজ এবং ডেটাবেজের ওপর ভিত্তি করে। একজন ডেভেলপার বিভিন্ন সার্ভার সাইড ল্যাংগুয়েজ যেমন – PHP Python, Ruby ইত্যাদির মাধ্যমে বিভিন্ন এপ্লিকেশন তৈরি করে। এসব এপ্লিকেশনগুলো MySQL, SQL, Access ইত্যাদির মাধম্যে ডেটাবেজে কানেক্ট করে প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে।
User Interface Design (UI) এবং User Experience Design(UX) বলতে কি বুঝায় ?
UI (User Interface) বা UX (User Experience) Design ব্যাপক একটি বিষয় । আমি উদাহরণ এর মাধ্যমে এই দুটি ব্যাপার সম্পর্কে আলোচনা করব কারন প্রচলিত সংজ্ঞার মাধ্যমে বিষয়টি বোঝা কঠিন।
প্রথমেই বলি UI ডিজাইন হচ্ছে UX ডিজাইন এর একটি অংশ ।
উদাহরণ দিলে ব্যাপারটি পরিষ্কার হবে –
ধরুন আপনি একটি বাটনের ডিজাইন করবেন এর বাহ্যিক রূপটি হচ্ছে UI । আর UX হচ্ছে আরও ব্যপক বিষয় যার মধ্যে রয়েছে – আপনি যখন বাটনটি হোভার করবেন তখন প্রত্যেক্ষভাবে কি ঘটবে ? এটির ওপরে অথবা পাশে কোন ধরনের টেক্স ব্যবহার করছেন অথবা এটি কিল্ক করার পরে কি ঘটবে ? বাটনটি কোথায় থাকবে , এর সাথে কোন লিংক যুক্ত হবে এরকম আরও অন্যান বিষয়ের সমষ্টি ।
অর্থাৎ UX হচ্ছে সালাদের (Salad) মত, UI হচ্ছে তার পরিবেশন (Dressing) ।
UI হচ্ছে ঐ সব কাজের সমষ্টি যা একটি বিষয়কে ব্যবহার উপযোগী করে তুলবে। এই বিষয়টি একটি কাজ,পন্য,সেবা অথবা অন্য যেকোন কিছু হতে পারে।উদাহরণ সরূপ বলা যায় একটি দরজার handle হচ্ছে ওই দরজার UI এর একটি অংশ।
এখন এই handle টি ব্যবহার করতে গিয়ে যে অনুভুতি, জ্ঞান, প্রক্রিয়া প্রয়োজন এই সব বিষয় গুলো UX এর অংশ। আপনি যখন handle টি ধাক্কা দিলেন তখন দরজাটি খুললনা, এটা একটা খারাপ Experience (UX) কারন আপনি জানেন না যে দরজাটি একটি স্লাইডিং দরজা।
UI হচ্ছে দেখা এবং অনুভব করা, UX হচ্ছে পুরো ব্যাপারটা ব্যবহার করতে আপনার অভিজ্ঞতা।
একেবারেই সাধারনভাবে বলতে গেলে UI = Art এবং UX = Logic.
UI Developer = Design + HTML/CSS/JS
User Experience (UX) Designer = Research + Design
Application Developer = Back-End coding + HTML/CSS/JS etc.
এই ওয়েব সাইটটি নতুন তাই সবাইকে অনুরোধ করব ওয়েব সাইট শেয়ার করার মাধ্যমে সবার কাছে পৌছে দিন । আপনাকে অগ্রিম ধন্যবাদ ।

No Comment to " ওয়েব ডেভেলপমেন্টে ব্যবহৃত বিভিন্ন শব্দ এবং এদের মধ্যে পার্থক্য "